Saturday, March 27, 2010

The situation in Brahmanbaria, Bangladesh

The situation in Brahmanbaria, Bangladesh

ব্রাহ্মনবাড়ীয়াতে আহমদীয়া সম্মেলন বন্ধের চেষ্টা

আগামীকাল শুক্রবার ও পরশু শনিবার ১৯ ও ২০ মার্চ, ২০১০, আহমদীয়া মুসলিম জামা'ত, ব্রাহ্মনবাড়ীয়া তাদের ৬৩তম সালানা জলসা বা বার্ষিক সম্মেলনের আয়োজন করেছে। শহরের কান্দিপাড়ায় অবস্থিত নবনির্মিত নিজস্ব মসজিদ "বাইতুল ওয়াহেদ" প্রাংগনে দু'দিনব্যাপী উক্ত জলসার আয়োজন করা হয়েছে। কিন্তু এ সংবাদে স্থানীয় কিছু উগ্রপন্থী মোল্লা "খতমে নবুয়তের" ব্যানারে উক্ত শান্তিপুর্ণ জলসা যা মসজিদ কমপ্লেক্সের অভ্যন্তরে অনুষ্ঠিত হবে এবং বাইরে থেকে কোনো বক্তব্য শুনা যাবেনা তা বন্ধ করতে জোড় ততপরতা চালিয়েছে। তারা ইতিমধ্যে শহরের বিভিন্নস্থনে মিছিল-সমাবেশ করে জনগণের মধ্যে বিভ্রান্তি ছড়ানোর চেস্টা চালায় এবং স্থানীয় প্রশাসন এবং স্থানীয় সংসদ সদস্যের কাছে জলসা বন্ধের আবেদন জানিয়ে চাপ প্রয়োগের চেস্টা চালিয়ে যাচ্ছে বলে সংবাদ পাওয়া গেছে।

আহমদীয়া মুসলিম জামা'ত, ব্রাহ্মনবাড়ীয়ার প্রতিনিধিবর্গ ইতিমধ্যে স্থানীয় প্রশাসন ও মাননীয় সংসদ সদস্যকে তাদের শান্তিপুর্ণ ও সম্পুর্ণ অভ্যন্তরীন ধর্মীয় অনুষ্ঠান নির্বিঘ্নে পালন করার ক্ষেত্রে যাতে কোনরূপ বাধার সৃস্টি করা না হয় সেবিষয়ে নিশ্চয়তা বিধানের আবেদন জানিয়েছে। আবেদন ও আলোচনার পর তারা আহমদীদেরকে তাদের অনুষ্ঠান করার অনুমতি দিয়েছেন বলে জানা গেছে। তথাপি কোন কোন মহল জলসা যাতে অনুষ্ঠিত হ'তে না পারে সেজন্য নানারূপ ততপরতা চালিয়ে যাচ্ছে বলে সংবাদ পাওয়া গেছে।

উল্লেখ্য যে, ১৯৮৭ সালে উগ্রপন্থী মোল্লারা "খতমে নবুয়তের" ব্যানারে আহমদীদের পুরনো মসজিদ 'মসজিদ মোবারক" যেটিও কান্দিপাড়ায় অবস্থিত (বর্তমানে এর নাম দেয়া হয়েছে "মসজিদে ফাতাহ" অর্থাত "বিজিত মসজিদ" !), সেটি সহ ব্রাহ্মনবাড়ীয়া অঞ্চলের মোট চারটি মসজিদ জোড়পূর্বক দখল করে নেয়, বিভিন্ন সময়ে বিভিন্ন সরকারের কাছে আবেদন জানিয়েও দখলকৃত মসজিদগুলি যা আহমদীদের নিজস্ব স্থানে ও নিজস্ব অর্থায়নে নির্মিত উদ্ধার করা বা ফেরত পাওয়া সম্ভব হয়নি। সেই সাথে ব্রাহ্মনবাড়ীয়ার স্থানীয় আহমদীগণ বাধার কারণে দীর্ঘদিন কোন জালসা করতেও সক্ষম হননি। বিগত তত্বাবধায়ক সরকারের আমল এবং বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে স্থানীয় আহমদীগণ পুণরায় তাদের জলসা করতে সক্ষম হয়েছেন।

আমরা আশা করব যে, আমাদের মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী ও মুক্তিযুদ্ধের চেতনার দাবীদার সরকার কোন বিশেষ মহল বা গোষ্ঠির দাবীর কাছে নতীস্বীকার না করে সকল ধর্ম, সম্প্রদায় ও মতকে তাদের নিজস্ব ধর্মকর্ম পালনের অধিকার নিশ্চিত করে অসাম্প্রদায়ীক ও ধর্মনিরপেক্ষ বাংলাদেশ গড়ার প্রাতিশ্রুতি পালনে সচেস্ট হবেন; এবং সেই সাথে আহমদীদের দখল হয়ে যাওয়া চারটি মসজিদ ফিরিয়ে দেয়ার বাস্তব পদক্ষেপ গ্রহন করবেন।

নিবেদক-
আহমদ তবশির চৌধুরী
প্রেস সেক্রেটারী
আহমদীয়া মুসলিম জামা'ত, বাংলাদেশ

No comments:

Post a Comment